উদ্দীপন প্রধান কার্যলয়ে ক্ষুদ্র উদ্যোগ পরিচালনা ও ব্যবস্থাপনা কোর্সের দুই ব্যাচ প্রশিক্ষণ অনুষ্টিত হয়েছে

গত ২০-২৩ অক্টোবর ২০১৯ ও ২১-২৪ অক্টোবর ২০১৯ইং তারিখে চার দিন ব্যাপী দুই ব্যাচ ক্ষুদ্র উদ্যোগ পরিচালনা ও ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্স উদ্দীপন প্রশিক্ষণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কোর্সের উদ্দেশ্য ছিল অংশগ্রহণকারীদের ক্ষুদ্র উদ্যোগ পরিচালনা ও ব্যবস্থাপনা বিষয়ে জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন ঘটানোর লক্ষ্যে শিখন পরিবেশ তৈরী করা।

উক্ত কোর্সে উদ্দীপনের বিভিন্ন শাখার ২০ জন শাখা ব্যবস্থাপক ও ১৯ জন এফসিও সহ মোট ৩৯ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কোর্সের সূচনা পর্বে স্বাগত বক্তব্য মাধ্যমে কোর্সের সূচনা করেন জনাব সৈয়দ মনির হোসেন – উর্ধ্বতন সহকারী পরিচালক ও প্রধান, মানব সম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়ন। তিনি অংশগ্রহণকারীদেরকে কর্মসূচী গতিশীল রাখার এবং কর্মীর নিজের যোগ্যতা ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি আত্মবিশ্বাসী হয়ে গড়ে উঠার পরামর্শ দেন। পরে তিনি বিভিন্ন দিক নির্দেশনা দেন ও কোর্সের সাফল্য কামনা করে অংশগ্রহণকাবীদের । এসময় জনাব এস এম শহীদুল্লাহ – সহকারী পরিচালক- ০২ এইচআরডি ও প্রশিক্ষণ ইনচার্জ এবং টিভিইটি প্রধান উপস্থিত ছিলেন। তিনি ক্ষুদ্র উদ্যোগ পরিচালনা ও ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সের অংশগ্রহণকারীদের স্বাগতম ও শুভেচ্ছা জানান। তিনি প্রশিক্ষণ চলাকালীন সময়ে আলোচনা মনোযোগ দিয়ে শোনা এবং কোন কিছু বুঝতে অসুবিধা হলে তা প্রশ্ন করে জেনে নেওয়ার নেয়ার পরামর্শ দেন। তিনি কোর্সের অংশগ্রহণকারীদের বিষয়বস্তু আনন্দের সাথে উপভোগ করার পরামর্শ দেন। পরিশেষে তিনি প্রশিক্ষণার্থীদের সাফল্য কামনা করেন।

গত ২৩ অক্টোবর ২০১৯ তারিখ সম্মানিত ইমেরিটাস চেয়ারম্যান জনাব মো: শহীদ হোসেন তালুকদার মহোদয় প্রশিক্ষণ কোর্সে উপস্থিত হন। তিনি অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে উদ্দীপনামূলক বক্তব্য রাখেন এবং তিনি ক্ষুদ্র উদ্যোক্তা নির্বাচনের বিভিন্ন ধাপ নিয়ে একটি অংশগ্রহণমূলক, প্রাণবন্ত ও ফলপ্রসু সেশন পরিচালনা করেন। যার ফলে অংশগ্রহণকারীদের মধ্যে উদ্দীপনামূলক আশার সঞ্চার ঘটে। তিনি আমাদের সকলকে সততা, দক্ষতা, আন্তরিকতার সাথে প্রতিশ্রতবদ্ধ ও গতিশীল হয়ে কাজ করার পরামর্শ দেন। তিনি আরো বলেন আর এর মাধ্যমেই আপনার, আমার ও সংস্থার উন্নয়ন হবে। তিনি আরো বলেন, উদ্দীপন একটি পরিবার, আমরা সবাই এ পরিবারের সদস্য। সুতরাং এ পরিবারকে এগিয়ে নিতে হবে ও স্বয়ং সম্পূর্ণ করতে হবে। আর সবচেয়ে বড় কাজ হলো গরীব মানুষকে ভালবাসতে ও উদ্দীপনের মূল্যবোধের চর্চা করা বা পালন করতে হবে বলে তিনি গুরুত্ব আরোপ করেন। তাঁর সেশন চলাকালীর সময়ে উদ্দীপনের সম্মানিত চেয়ারপার্সন ড. মিহির কান্তি মজুমদার মহোদয় উপস্থিত হন। পরে তিনি অেংশগ্রহণকারীদের বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, আমরা যেসকল উদ্যোক্তাকে ঋণ বিতরণ করে থাকি তাদের ঋণ বিতরণের পূর্বে আমরা জামানত হিসাবে সামাজিক সম্পদকে বিবেচনায় রাখি। পরে এ ব্যপারো তিনি বলেন, এ সকল সামাজিক সম্পদ অত্যন্ত শক্তিশালী ও গুরুত্বপূর্ণ বিষয় যা আমাদের মনে রাখা দরকার। তিনি অংশগ্রহণকারীদের বিভিন্ন দিক নির্দেশনা ও উপদেশ দেন। তিনি আরো বলেন, আমাদের সকলকে দলে বা টীমে কাজ করতে হবে। দলের সকলকে লক্ষ্য অনুযায়ী সহযোগিতা করতে হবে। আর এর মাধ্যমেই নিজেদের, গরিব মানুষের ও উদ্দীপনের উন্নতি হবে। এছাড়া বিকালের সেশনে কার্যকরী পরিষদের সম্মানিত কোষাধ্যক্ষ ড. মোহাম্মদ গোলাম আহাদ মহোদয় প্রশিক্ষণার্থীদের অংশগ্রণের মাধ্যমে কর্মীর দায়িত্ব ও কর্তব্য এবং মাঠের সমস্যা চিহ্নিত এবং সমাধানের সুপারিশ বিষয়ে একটি অংশগ্রহণমূলক ও উপভোগ্য সেশন পরিচালনা করেন। তিনি অংশগ্রহণকারীদের মার্চ ২০২০ইং পর্যন্ত লক্ষ্যমাত্রা ও অর্জন এবং লোকসানী শাখাকে লাভজনক করার বিষয়ে করণীয় সমূহ বের করে ইমেইলে প্রশিক্ষণ ইনচার্জ কে পাঠিয়ে দেয়ার জন্য বলেন।

উদ্দীপনের সাধারণ পরিষদের সম্মানিত সদস্য জনাব মাহবুবুর রহমান মহোদয় গত ২২ও ২৪ অক্টোবর ২০১৯ইং তারিখ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে উদ্দীপনামূলক বক্তব্য রাখেন ও পরামর্শ প্রদান করেন । তিনি তাঁর মূল্যবান বক্তব্যে বলেন যে, মানুষকে ভালোবাসতে হবে। তাদের প্রতি সদয় হতে হবে। সমিতির ক্ষুদ্র দলের প্রতি আরো যত্নশীল হতে হবে। ক্ষুদ্র দল অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এর বাস্তবায়ন কার্যকর করতে হবে। আমাদের সংস্থার সহায়ক কর্মীর (Supportive staff) চেয়ে উপার্জনকারী কর্মীর (Productive staff) সংখ্যা বাড়াতে হবে। এটি উদ্দীপনের স্থায়িত্বশীলতার জন্য খুবই জরুরী বিষয়। তিনি অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে আরো বলেন, ক্ষুদ্র উদ্যোগ ঋণদানের সময় আমাদের অত্যন্ত সর্তক হতে হবে। গ্রাহকের দ্বিতীয় ধাপের ঋণ যেন কোনক্রমেই অস্বাভাবিকভারে দ্বিগুণ হয়ে না যায় তা খেয়াল রাখতে হবে। এক্ষেত্রে সংস্থার ক্ষুদ্র ঋণ কর্মসূচির নিয়ম-নীতি খুব কড়াকড়িভাবে মানতে হবে।

চার দিন ব্যাপী দুই ব্যাচ ক্ষুদ্র উদ্যোগ পরিচালনা ও ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্স সমন্বয় করেন জনাব মো: গোলাম ফারুক – ব্যবস্থাপক, এইচআরডি, এবং জনাব দীপংকর চৌধুরী – উপ ব্যবস্থাপক, এইচআরডি এবং তারা সহায়ক হিসাবে বিভিন্ন সেশন পরিচালনা করেন। জনাব এস এম শহীদুল্লাহ – সহকারী পরিচালক- ০২ এইচআরডি ও ইনচার্জ প্রশিক্ষণ এবং টিভিইটি প্রধান সেশন পরিচালনা করেন এবং কোর্স পরিচালনার গুনগত মান বজায় রাখার ক্ষেত্রে সতর্ক পর্যবেক্ষণ করেন। এছাড়াও ক্ষুদ্র উদ্যোগ পরিচালনা ও ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সে জনাব ফয়সল মুহাম্মদ ওয়াহিদ – উর্ধ্বতন সহকারী পরিচালক-১ ও প্রধান এমই, জনাব মারুফুর রহমান – ব্যবস্থাপক ও ইনচার্জ, আইসিআরএম ও মনিটরিং, এবং জনাব শহীদ আহম্মেদ -ব্যবস্থাপক এইচ আর এম, জনাব জহিরুল ইসলাম – সহকারী ব্যবস্থাপক, এমই সেশন পরিচালনা করেন।

সম্মানিত ইমেরিটাস চেয়ারম্যান জনাব শহীদ হোসেন তালুকদার, সম্মানিত পর্ষদ সদস্য জনাব মাহবুবুর রহমান, সম্মানিত চেয়ারপার্সন ড. মিহির কান্তি মজুমদার, সম্মানিত কোষাধ্যক্ষ ড. মোহাম্মদ গোলাম আহাদ মহোদয়গণের সদয় উপস্থিতি, সেশন পরিচালনা, মূল্যবান দিক নির্দেশনা, উপদেশ, মূলবান বক্তব্য ও পরামর্শ কোর্সের গুণগত মান বহুলাংশে বৃদ্ধি পেয়েছে এবং অংশগ্রহণকারীদের উদ্দীপ্ত করেছে। ফলে প্রশিক্ষণ কোর্স দুটি অংশগ্রহণকারীদের জন্য অদিকতর সমৃদ্ধ হয়েছে। উদ্দীপনের পর্ষদ পর্যায়ের নীতি নির্ধারকগণের উপস্থিতি, দিক নির্দেশনা, উপদেশ ও পরামর্শ মাঠ পর্যায়ে কর্মীদের জন্য এক বিরাট পাওয়া, যা তাদেরকে অনুপ্রেরণা দানে ও উদ্বুদ্ধকরণে সহায়ক হয়েছে বলে অংশগ্রহণকারীগণ মতামত ব্যক্ত করেছে। আগামী কোর্সগুলোতেও তাঁদের এমন সদয় উপস্থিতি, দিক নির্দেশনা, উপদেশ ও পরামর্শ পাবো বলে আমরা আশাবাদী।

পরিশেষে, ইনচার্জ প্রশিক্ষণ অংশগ্রহণকারী ও কোর্স পরিচালনাকারী সহায়ক সহ উপস্তিত সকলকে ধন্যবাদ দিয়ে ক্ষুদ্র উদ্যোগ পরিচালনা ও ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সের সমাপ্তি করেন।